লেখকঃ এলিজাবেথ রায় স্টিভেনস
বাজ লুহরম্যান এবং এফ স্কট ফিট্জেগারাল্ডের মাধ্যমে লানা ডেল রেয়ের সাথে আমার পরিচয় হয়েছিল। তার হান্টিং লাইন “তুমি কি তখনও আমাকে ভালোবাসবে যখন আমি আর তরুণী এবং সুন্দরী থাকিবো না?”
ডেইসি বুচাননের উত্সাহিত মুখটি আরও বাড়িয়ে তুলেছিল, যখন জে গ্যাটসবি বোম্বাস্টিক ২০১৩ ফিল্মের বারান্দায় সিল্কের শার্ট পরেছিলেন। তিন বছর পরে, গানটি এটি একটি মিক্সটপে প্লেলিস্টে পরিণত করবে যা এমন একটি প্রেমের বিষয়কে সংজ্ঞায়িত করে যা আমার জীবনকে উজ্জীবিত করবে, অবশেষে আমাকে একটি অতৃপ্ত কৌতূহল নিয়ে বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিল যা মানুষের জন্য এত মনমুগ্ধ, এত দু:খিত, উজ্জ্বল এবং সমস্যায় পতিত হয়েছিলো । এই সময়ের মধ্যে, লানা ডেল রে পাঁচটি অ্যালবাম প্রকাশ করেছিলেন এবং শ্রোদ্ধা পাবার মতোন সংগীতশিল্পী, গীতিকার, কবি এবং সঙ্গীত ভিডিও পরিচালক হয়েছিলেন।
তবে আমি এটি জানতাম না।
আমার কাছে এবং আরও অনেকের কাছে যারা তার এক ঝলক চেয়ে কিছুটা বেশি পেয়েছিলেন, লানা ডেল রে ছিলেন এক পপ রাজকন্যা, বিড়াল-চোখ এবং বাফ্যান্ট এবং ছোট পোশাক ছিল তার আকর্ষন। সুতরাং আমি যখন গত গ্রীষ্মে তার স্নোথিংয়ের জন্য পপ সংগীতের বার্ন টু ডাই অ্যালবামটি কিনেছিলাম তখন আমি অনুভব করছিলাম যে তার গানের মাধ্যমে আমেরিকান সংগীত এবং সাহিত্যে দক্ষ একজন শিল্পির আত্মপ্রকাশ ঘটেছে, ওয়াল্ট হুইটম্যান এবং অ্যালেন গিন্সবার্গের স্টাইলে সমকালীন কবি, যার দু’জনেই তিনি তাঁর কাজের কথা প্রকাশ করেছেন। রবার্ট ফ্রস্ট, ভ্লাদিমির নবোকভ, উইলিয়াম আর্নেস্ট হেনলি এবং সিলভিয়া প্লাথ সহ তাঁর সাহিত্যের উল্লেখগুলি অন্তহীন বলে মনে হচ্ছে এটি বুঝতে কোনওভাবেই পরিশ্রম করতে হয় না। আমি আরও দুটি রেকর্ড কিনেছিলাম, সহচর অ্যালবাম প্যারাডাইস এবং তার ২০১৪ অ্যালবাম আল্ট্রাভায়োলেন্স। একটি অদ্ভুত কাকতালীয়ভাবে, তার সংগীতটি ফিৎসগেরাল্ডের কাছে আবার একটি সাউন্ডট্র্যাকে পরিণত হয়েছিল যেহেতু আমি সেই সময় টেন্ডার ইজ দ্য নাইট পড়ছিলাম, তার পরে ডেভিড ফস্টার ওয়ালেসের প্রবন্ধগুলি রইল। আমি ডেভিড লিঞ্চের টুইন পিকসে নিমগ্ন ছিলাম। হতাশার হাত থেকে বাঁচার উপায় হিসাবে হিডনিজম ব্যবহার করে এটি অত্যাচারিত প্রতিভাদের গ্রীষ্মে পরিণত হয়েছিল। তিনি একমাত্র মহিলা ছিলেন বলেই, আমি লানা ডেল রে এর শৈল্পিকতায় এবং তার অস্বস্তিকর, ভুতুড়ে এবং কখনও কখনও কাজকর্মের ধাক্কা খেয়ে শরীরের প্রতি আচ্ছন্ন হয়ে পড়েছিলাম।
ডেল রে এর বেশিরভাগ গানই শিল্পী এবং মহিলা হিসাবে বিশেষত সমস্যাযুক্ত পুরুষদের প্রেমিক হিসাবে তাঁর ওভারল্যাপিংয়ের ভূমিকা নিয়ে কুস্তি ফেলে। তার প্রথম দিকে জন্ম নেওয়া এবং প্যারাডাইজ অ্যালবামগুলিতে ধনী প্লেবয়ের সুন্দর বিনোদন হিসাবে ক্যান্ডি-লেপযুক্ত গ্ল্যামার রয়েছে, একটি সম্পর্ক ডেল রে একটি বালিকা আনন্দিত(”রেস অফ দ্য রেস” এবং “কোলা”) এর সাথে চিত্রিত করেছেন, যা এগুলির শূন্যতার হাত থেকে মুক্তির জন্য এক ধরণের স্ব-ধ্বংসাত্মক আবেদনের পাশাপাশি বসে আছে (”জন্মগ্রহণ করাই” এবং “যাত্রা।”) তার নিজের আপত্তি এই গ্ল্যামারাইজেশন কিছু সমালোচনার উত্স ছিল এবং তিনি গানটি অবসর নিয়েছিলেন মেটা আন্দোলনের প্রেক্ষিতে তার কোলাহল থেকে “কোলা”, এখনকার গ্যাচে রেখায় অস্বস্তিতে “হার্ভে আকাশে হীরা দিয়ে সে আমাকে পাগল করে দিচ্ছে / সে যা করতে চায় সে তার সুন্দর বাচ্চাদের সাথে পার্টি করছে।”
নরম্যান চোদ রকওয়েল! একজন শিল্পী গানের রচয়িতা এবং গীতিকার হিসাবে তার পরিপক্কতায় আসার প্রকাশ করে।
গত আগস্টের শেষের দিকে, ডেল রে তার ষষ্ঠ অ্যালবামটি প্রকাশ করেছিলেন নরম্যান চোদ রকওয়েল! প্রথম এবং শিরোনাম ট্র্যাকটি মনে হয় কোনও শিল্পী গানের রচয়িতা এবং গীতিকার হিসাবে তার পরিপক্কতায় আগত। এটিকে কেবল তাঁর সেরা অ্যালবাম হিসাবে গ্রহণ করা হচ্ছে, এমন ধরণের কঠোর অর্জিত জ্ঞানের দ্বারা পূর্ণ যা কেবল অভিজ্ঞতা অর্জন করতে পারে। “আপনার কবিতা খারাপ এবং আপনি সংবাদকে দোষ দিয়েছেন। / তবে আমি এটি পরিবর্তন করতে পারি না এবং আমি আপনার মেজাজও পরিবর্তন করতে পারি না। / ‘কারণ আপনি কেবল একজন মানুষ / আপনি যা করেন ঠিক তেমনই / আপনার মাথাটি যখন আপনি আমাকে নীল রঙ করেন তখনই আপনার মাথাটি ”” যদি গানের কথাগুলি নিজেই জোনি মিচেলের আইকনিক অ্যালবাম নীল শ্রোতাকে স্মরণ করিয়ে না দেয় তবে উপকরণ এবং ডেল রে এর কণ্ঠস্বরকরণ তাদের সেখানে নিয়ে যাবে। “মেরিনার অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স” বাজে-বাবার বাবার সাথে বাচ্চা-গার্ল বিউটি কুইনের চিত্রের পিছনে ফেলেছে এবং প্রথমবারের মতো ডেল রে এমন কোনও মহিলার দৃষ্টিভঙ্গি থেকে গেয়েছেন যে সম্পর্কের অ্যাঙ্কর হিসাবে কাজ করে। গানটি সংবেদনশীল এবং সুন্দর জন্য একটি সংগীত, ভুতুড়ে শুরু করে “আপনি আমার দুঃখকে প্রসঙ্গের বাইরে নিয়ে গিয়েছিলেন। আমি বাতাসে কোনও মোমবাতি নই। আমি বজ্রপাত ”” তিনি কোরাসগুলিতে ঝাপিয়ে পড়ার সাথে সাথে তিনি দৃষ্টিভঙ্গির পরিবর্তনকে সুস্পষ্ট করে তুলেছেন “ আপনি সমুদ্রের কাছে হারিয়ে গেছেন তবে আমি আবার আপনার নৌকাকে আমার কাছে আদেশ করব। আমি তোমার মানুষ.”
একই সপ্তাহে প্রকাশিত হয়েছিল যে সোশ্যাল মিডিয়া জ্বলন্ত অ্যামাজন সম্পর্কে সচেতনতা বাড়িয়েছে, “দ্য গ্রেটেস্ট” এর জন্য ডেল রেয়ের মিউজিক ভিডিওটি বলেছিল যে “সংস্কৃতি আলোকিত এবং যদি এটি হয় তবে আমার একটি বল হয়েছে / আমি অনুমান করি যে আমি স্বাক্ষর করছি সর্বোপরি ”এক ধরণের রাজহাঁস গানে যা আমেরিকান আমেরিকানদের হতাশাকে বন্দী করেছিল যা গত চার বছর ধরে ক্যাপিটলগুলির পদক্ষেপে কাটিয়েছিল, মিছিল করে ক্লান্ত হয়েছিল, লড়াই করতে করতে ক্লান্ত হয়েছিল, এবং বিশ্রাম নিতে খুব ভয় পেয়েছিল। “এলএ শিখার মধ্যে রয়েছে, গরম হচ্ছে / কানিয়ে ওয়েস্ট স্বর্ণকেশী এবং চলে গেছে / ‘লাইফ অন মঙ্গলে’ কেবল একটি গান নয় / ওহ, লাইভ স্ট্রিম প্রায় শেষ” “এই জাতীয় শিল্প যা ক্রিয়াশীলতাও is ডেল রে সামাজিক বক্তৃতা যোগ করার মতো অনেক কিছুই আছে এবং লজ্জা ছাড়াই তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন এবং যারা সক্রিয়ভাবে তাকে লজ্জা দেয় তাদের মধ্যেও। “বারটেন্ডার” -তে তিনি “আমার ভেতরের কবিতা উষ্ণ,” এবং পিস্তল থেকে শুরু করে রাইফেল পর্যন্ত তার বেশ কয়েকটি মিউজিক ভিডিওতে উপস্থিত হয়েছে। ডেল রে বর্ণিত আমেরিকান সংস্কৃতিটি ব্লিচড-আউট ক্যালিফোর্নিয়া গ্রীষ্ম, কোকের বোতল এবং কোকেন, সৈকত এবং ব্ল্যাকটপস, ভোর 2 টায় কোনি দ্বীপ এবং হলমার্ক আমেরিকান, বিচ বয়েজ এবং অবশ্যই নরম্যানের জন্য একটি শোকজনক নস্টালজিয়া উদ্রেককারী is (যৌনসঙ্গম) রকওয়েল তবে আমি মনে করি যে এটি কবি হিসাবে তার পরিপক্কতায় আসছেন, এটি বলা ভুল উপস্থাপনা। তার গানের ঐশ্বর্য এবং গভীরতা প্রথম থেকেই সেখানে রয়েছে; তিনি বিশ্ব জুড়ে যাওয়ার সাথে সাথে কেবল তার দৃষ্টিভঙ্গি বদলেছে।
লানা ডেল রে এখনও লিজি গ্রান্ট? যথাযথভাবে লিঞ্চিয়ার দ্বৈতত্ত্বের ক্ষেত্রে তিনি উভয়ই রয়েছেন, চিরকাল সেই মহিলা এবং শিল্পী, শিল্পী এবং যাদুঘর, যাদুঘর এবং সুরের মধ্যে সেই সীমিত স্থানটিতে ধরা পড়ে।
তাঁর গানে রঙিন জটিল থিম এবং সাহিত্যের উল্লেখ থাকা সত্ত্বেও, ডেল রে (জন্মগত এলিজাবেথ গ্রান্ট) তাঁর শিল্পচর্চাকে ছদ্মবেশিত করেছেন যেহেতু প্রায়শই অস্বীকার ও সমালোচিত হয়। এনপিআর-এর অ্যান পাওয়ারস টুইটারে ডেল রে-র জ্বালানী টানলেন যখন তিনি এই ব্যক্তিত্বটি ডেকেছিলেন এবং এনএফআর-এর কার্যকারিতাটির সমালোচনা করেছিলেন! “কখনই কোনও ব্যক্তিত্ব ছিল না,” ডেল রে চাপা পড়ে গেল। “কখনও কখনও একটি প্রয়োজন হয় না। কখনই হবে না ” আমরা কোথায় আসল এবং কৃত্রিম মধ্যে রেখা আঁকা? লানা ডেল রে এখনও লিজি গ্রান্ট? যথাযথভাবে লিঞ্চিয়ার দ্বৈতত্ত্বের ক্ষেত্রে তিনি উভয়ই রয়েছেন, চিরকাল সেই মহিলা এবং শিল্পী, শিল্পী এবং যাদুঘর, যাদুঘর এবং সুরের মধ্যে সেই সীমিত স্থানটিতে ধরা পড়ে। তিনি পপ তারকা এবং কবি এবং এখনও এবং সর্বদা, কেবল নিজেকে। এবং এটি প্রদর্শিত হতে পারে যে তিনি জল্পনা থেকে ক্লান্ত হয়ে পড়েছেন।
আমি স্লিম অ্যারনগুলি পড়ছিলাম এবং আমি যা ভেবেছিলাম তা ভাবতে পেরেছি
যদি আমার মতো কম পরীক্ষা করা হয় তবে আমি কম চাপ পেতে চাই
এই নবীনতম সব
মাইল জন্য গোলাপী শহিদুল এবং সাদা ইয়ট উপর হাই হিল
কিন্তু।আমি তা নই
ডেল রে এর শিল্প কঠোর সংজ্ঞা এবং তালিকাভুক্তিকে অস্বীকার করে। তার গানগুলি পার্সেফোনিক এবং ক্ষুদ্রতর এবং তিনিও। তিনি নিজেকে সততার সাথে প্রকাশ করছেন, এবং যদি তিনি নিজের সাথে নিজেকে স্ববিরোধী করেন তবে খুব ভালভাবে, তিনি নিজের সাথে বিবাদ করছেন। তিনি বড় এবং এতে বহু লোক রয়েছে।
ফেব্রুয়ারিতে, তিনি একটি কথ্য-শব্দের অ্যালবাম প্রকাশ করবেন এবং তার কাজের প্রকৃতি এবং বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রায় অবশ্যই সমালোচনা ও জল্পনা-কল্পনার এক নতুন waveেউ আসবে। এর অভ্যর্থনা নির্বিশেষে, এটি একটি গভীর অনন্য এবং শৈল্পিক অভিব্যক্তি যা লানা ডেল রে এর যাদুঘর অনুসরণ করার প্রতিশ্রুতি দেখায়, যেখানেই সে নেতৃত্ব দিতে পারে।